Text size A A A
Color C C C C
পাতা

কী সেবা কীভাবে পাবেন

 

১।      মসজিদ ভিত্তিক শিশু ও গণশিক্ষা কেন্দ্র: মসজিদ কমিটির মাধ্যম ইমামগণ ফিল্ড অফিসার বরাবর আবেদন করলে যোগ্যতা ও অভিজ্ঞতা বিবেচনা পূর্বক এ সেবা প্রদান করা হয়।

২।     প্রশিক্ষণের জন্য ইমাম বাছাইইমাম প্রশিক্ষণ একডেমি কতৃক ইমামদের ৪৫ দিন ব্যাপি প্রশিক্ষণ প্রদান করা হয়ে থাকে। প্রশিক্ষণ প্রদানে জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। বিজ্ঞপ্তির আলোকে ইমামগণ সাদা কাগজে আবেদন করলে জেলা কার্যালয়ে অনুষ্ঠিত বাছাই কমিটি আবেদন যাচাই বাছাই করে প্রশিক্ষণে প্রেরনের মাধ্যমে সেবা প্রদান করা হয়।

৩।     মসজিদ পাঠাগার স্থাপন: বিনা মূল্যে বই ও আলমিরা প্রদান করা হয়ে থাকে। নির্ধারিত ফর্মে প্রাপ্ত আবেদন প্রকল্প দপ্তর কতৃক যাচাই বাছাই করে বই আলমিরা      প্রদানের মাধ্যমে সেবা প্রদান করা হয়। ইসলামিক ফাউন্ডেশন জেলা লাইব্রেরী অফিস চলাকালীন সময়ে সর্বসাধারণের জন্য উন্মুক্ত।

৪।      অনুষ্ঠান আয়োজন: জাতীয় ধর্মীয় গুরুত্বপূর্ণ দিবসে বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করা হয়। শিক্ষা প্রতিষ্ঠান বা মসজিদ কমিটি কতৃক আবেদন করা হলে তাদের প্রতিষ্ঠানে অনুষ্ঠান বাস্তবায়নের মাধ্যমে সেবা প্রদান করা হয়।

৫।    চাদ দেখার খবর প্রদান আরবি মাসের ২৯ তারিখে জেলা চাদ দেখার কমিটি সভা অনুষ্ঠিত হয়। টেলিফোন / মোবাইল বা ব্যাক্তিগত যোগাযোগের মাধ্যমে চাদ দেখার খবর আদান প্রদান করে সেবা প্রদান করা হয়।

৬। সাংস্কৃতিক প্রতিযোগিতাপ্রত্যেক বছর জেলা/বিভাগ এবং জাতীয় পর্যায়ে সাংস্কৃতিক প্রতিযোগীতার আয়োজন, সনদ প্রদান ও পুরস্কার বিতরনের মাধ্যমে সেবা প্রদান করা হয়।

৭। মানব সম্পদ প্রশিক্ষণ: জনসম্পদকে মানব সম্পদে রুপান্তর করার উদ্দেশ্যে মানব সম্পদ উন্নয়ন প্রকল্পের কার্যক্রম অব্যহত রয়েছে। এ প্রকল্পের মাধ্যমে প্রশিক্ষণ প্রদান করে সেবা প্রদান করা হয়। ইমামদেরকেগণশিক্ষা, পরিবারকল্যান, প্রাথমিকস্বাস্থ্যপরিচর্যাওপ্রাথমিকচিকিৎসা, কৃষি ও বনায়ন, পশু-পাখি পালন ও মৎস্য চাষ বিষয়ে ৪৫ দিন ব্যাপী প্রশিক্ষন এছাড়া ডেইরী ফার্ম, মৎস্য খামার, কৃষি ও বনায়ন, পরিবেশ দূষণ, সন্ত্রাস, জঙ্গীবাদ  প্রতিরোধ, দূর্নীতি মুক্ত সমাজ গঠন,যৌতুক, বাল্য বিবাহ, নারী ও শিশু নির্যাতন ও পাচার প্রতিরোধ, নারী অধিকার সংরক্ষন ইত্যাদি কাজে  ইমামদেরকে সম্পৃক্ত  করা হয়।

৮।     হজ্ব ব্যবস্থাপনাসরকারীভাবে হজ্ব গমনেচ্ছুকদেরকে হজ্বে গমনের বিভিন্ন সহযোগীতা প্রদানের মাধ্যমে সেবা প্রদান করা হয়।

৯।     ইমাম মোয়াজ্জিনদের সাহায্য ও ঋণপ্রদান: ইমাম মোয়াজ্জিন কল্যানট্রাষ্টের মাধ্যমে দরিদ্র অসহায় ইমাম মোয়াজ্জিন দেরকে সাহায্য ও সুদ মুক্ত প্রদানের মাধ্যমে সেবা প্রদান করা হয়।

১০।  সরকারী যাকাত ফান্ড :দুস্থ, বিধবা ও এতিম শিক্ষার্থীগণকে  উপজেল নির্বাহী কর্মকর্তার মাধ্যমে সাহায্যের আবেদন করলে জেলা  যাকাত কমিটি সিদ্ধান্তক্রমে 

সেবা প্রদান করা হয়।