সহজ কুরআন শিক্ষা
প্রাথমিক স্তরের (৪-৫) যে সব শিক্ষার্থী আরবী বর্ণমালার প্রাথমিক পরিচয় নিয়ে প্রাথমিক বিদ্যালয়ে ১ম ও ২য় শ্রেণীতে ভর্তি হয়েছে এবং যারা নানা কারণে ঝড়ে পড়েছে এমন ৬-১০ বছর বয়সী শিক্ষার্থীদের সহজ কুরআন শিরোনামে শিক্ষাক্রম রয়েছে। সহজ কুরআন শিক্ষা কেন্দ্রের বিষয়ভিত্তিক অর্জন উপযোগী যোগ্যতা নির্ধারিত রয়েছে নিম্নে কয়েকটি উলেস্নখ করা হলো-
১। |
সহজভাবে পবিত্র কুরআন শরীফ পড়তে পারার দক্ষতা অর্জন করবে এবং দৈন্দিন জীবনে তা চর্চা করবে । |
২। |
ইসলাম ধর্মের নিয়ম-কানুন জানা ও মানার জন্য আগ্রহী হয়ে গড়ে উঠবে । |
৩। |
শিক্ষার্থীরা জীবনের গুণগত মান উন্নয়নের জন্য প্রয়োজনীয় জ্ঞান, দৃষ্টিভঙ্গি ও দক্ষতা অর্জন করবে । |
৪। |
শিক্ষার্থীদের মাঝে পবিত্র কুরআন শরীফে বর্ণিত বিভিন্ন গুণাবলীর বিকাশ ঘটবে । |
৫। |
শিক্ষার্থীদের মধ্যে প্রত্যাশিত আচরণ ও ইসলামী মূল্যবোধের বিকাশ ঘটবে। |
শিখনফল
পড়া ও বলাঃ
১। |
শিক্ষার্থীরা আরবী হরফ দেখে চিনতে ও পড়তে পারবে। |
|
২। |
শিক্ষার্থীরা নু্ক্তাওয়ালা ও নুক্তা ছাড়া হরফ চিনতে, পড়তে ও পার্থক্য করতে পারবে । |
|
৩। |
২৯টি আরবী হরফের উচ্চারণের পার্থক্য বুঝতে এবং সহীহভাবে উচ্চারণ করতে পারবে। |
|
৪। |
মাখরাজওয়ালা হরফ বিশুদ্ধ উচ্চারণে পড়তে পারবে । |
|
৫। |
যুক্তাক্ষর বিশিষ্ট হরফ চিনতে, বলতে ও পড়তে পারবে । |
|
৬। |
আরবী হরফের বিভিন্ন রূপ চিনতে ও পড়তে পারবে । |
|
৭। |
আরবী হরফের মিলিতরুপ চিনতে পারবে । |
|
৮। |
হরকতের উচ্চারণ করতে পারবে । |
|
৯। |
হরকতের ব্যবহার করে পড়তে পারবে । |
|
১০। |
তানভীন উচ্চারণ করতে পারবে। |
|
১১। |
তানভীন ব্যবহার করে পড়তে পারবে। |
|
১২। |
জযমওয়ালা হরফ উচ্চারণ করতে পারবে। |
|
১৩। |
জযমের ব্যবহার করে পড়তে পারবে। |
|
১৪। |
কলকলার হরফ চিনতে পারবে। |
|
১৫। |
কলকলার হরফ সহীহ উচ্চারণে পড়তে পারবে । |
|
১৬। |
তাশ্দীদওয়ালা হরফ চিনতে পারবে । |
|
১৭। |
সহীহ উচ্চারণে তাশদীদযুক্ত শব্দ সঠিকভাবে পড়তে পারবে । |
|
১৮। |
তাশদীদওয়ালা ও তাশদীদ ছাড়া শব্দের মধ্যকার পার্থক্য নির্ণয় করতে পারবে । |
|
১৯। |
ওয়াজিব গুন্নাহ কী তা বলতে পারবে । |
|
২০। |
গুন্নাহসহ উচ্চারণ করে কুরআন শরীফ তিলাওয়াত করতে পারবে । |
|
২১। |
মাদ্দ-এর হরফে টেনে পড়তে পারবে । |
|
২২। |
কখন গুন্নাহ করে পড়তে হয় এবং কখন গুন্নাহ করতে হয় না তা বলতে পারবে । |
|
২৩। |
কোন্ কোন্ হরফ ও শব্দ মোটা এবং কোন্ কোন্ হরফ ও শব্দ চিকন করে পড়তে হয় তা বলতে পারবে । |
|
২৪। |
নূনে কুতনী পড়তে পারবে । |
|
২৫। |
যথা নিয়মে গোল তা এবং সিক্তা পড়তে পারবে । |
|
২৬। |
ওয়াকফের চিহ্নগুলো কী তা বলতে পারবে । |
|
২৭। |
কুরআন শরীফ তিলাওয়াতকালে সঠিকভাবে ও যথাস্থানে ওয়াকফ করতে পারবে । |
|
২৮। |
কুরআন মাজীদ-এর পরিচয়, পাঠের গুরুত্ব এবং তিলাওয়াতের ফযীলত বলতে পারবে । |
|
২৯। |
মক্কী ও মাদানী সূরা কাকে বলে তা বলতে পারবে । |
|
৩০। |
সূরাতুল ফাতিহাসহ নির্বাচিত ১০টি সূরা মুখস্থ বলতে পারবে । |
|
৩১। |
সূরাতুল ফাতিহাসহ নির্বাচিত ১০টি সূরার বাংলা অর্থ দেখে পড়তে পারবে । |
|
৩২। |
সঠিকভাবে ও সহীহ উচ্চারণে পবিত্র কুরআন শরীফ তিলাওয়াত করতে পারবে । |
|
৩৩। |
শিক্ষার্থীরা শুদ্ধ উচ্চারণে ‘‘কালিমা তাইয়্যেবা’’ ও ‘‘কালিমা শাহাদাত’’ পড়তে ও মুখস্থ বলতে পারবে । |
|
৩৪। |
শিক্ষার্থীরা ‘‘কালিমা তাইয়্যেবা’’ ও ‘‘কালিমা শাহাদাত’’ এর বাংলা অর্থ বলতে পারবে । |
|
৩৫। |
শিক্ষার্থীরা নামাযের দু‘আসমূহ যথাস্থানে পড়তে পারবে । |
|
৩৬। |
শিক্ষার্থীরা যথা নিয়মে নামায আদায় করতে পারবে । |
|
৩৭। |
শিক্ষার্থীরা ইসালামের ভিত্তি, গোসলের ফরয, ওজুর ফরয, তায়াম্মুমের ফরয, ওযু ভঙ্গের কারণ, নামাযের ফরয, নামাযের ওয়াজিব, নামায ভঙ্গের কারণসমূহ বলতে পারবে। |
|
৩৮। |
শিক্ষার্থীরা পাঠ্য বইয়ে নির্বাচিত মাসনূন দু‘আসমূহ পড়তে পারবে । |
|
৩৯। |
শিক্ষার্থীরা পাঠ বইয়ে নির্বাচিত হাদীসসমূহ দেখে পড়তে পারবে । |
|
৪০। |
শিক্ষার্থীরা পাঠ্য বইয়ে নির্বাচিত হাদীসসমূহ মুখস্থ বলতে পারবে । |
|
৪১। |
শিক্ষার্থীরা পাঠ্য বইয়ে নির্বাচিত হাদীসসমূহের বাংলা অর্থ বলতে পারবে । |
|
৪২। |
পাঠের সাথে সংশিস্নষ্ট যে কোন বিষয়ে নিজের অভিজ্ঞতা ও মতামত প্রদান করতে পারবে। |
|
৪৩। |
ইসলামী আদব-কায়দা, গল্প, ঘটনা, বচন, ধাধা ইত্যাদি শিক্ষকের কাছে শুনে বলতে পারবে । |
|
৪৪। |
পরিচিত বা জানা বিষয়ে মত বিনিময় করতে ও সিদ্ধামত্ম গ্রহণ করতে পারবে। |
|
৪৫। |
নিজেদের জানা বিষয়গুলো অন্যদেরকে বলতে পারবে । |
|
|
লেখা
১। |
আরবী হরফ দেখে ও না দেখে লিখতে পারবে। |
২। |
নু্ক্তাওয়ালা ও নুক্তা ছাড়া হরফ দেখে ও না দেখে লিখতে পারবে। |
৩। |
আরবী হরফগুলো সহজভাবে লেখার ৮টি নিয়ম অনুযায়ী লিখতে পারবে। |
৪। |
যুক্তাক্ষর বিশিষ্ট হরফ দেখে লিখতে পারবে। |
৫। |
পাঠ্যপুসত্মকে লিখিত যুক্তাক্ষর ও যুক্তাক্ষর ছাড়া আরবী হরফ ব্যবহার করে লিখতে পারবে। |
৬। |
পাঠ্যপুসত্মকে ব্যবহৃত আরবী যুক্তাক্ষর ও যুক্তাক্ষর ছাড়া হরফের পার্থক্য লিখে দেখাতে পারবে । |
৭। |
পাঠ্যপুসত্মকে লিখিত আরবী বর্ণের বিভিন্ন রূপ ব্যবহার করে লিখতে পারবে। |
৮। |
হরকত ব্যবহার করে দেখে ও না দেখে লিখতে পারবে। |
৯। |
জযমওয়ালা হরফ লিখতে পারবে । |
১০। |
পাঠ্যপুসত্মকে লিখিত কলকলার চার্ট দেখে লিখতে পারবে। |
১১। |
পাঠ্যপুসত্মকে লিখিত তাশদীদওয়ালা ও তাশদীদ ছাড়া আরবী শব্দ ব্যবহার করে লিখতে পারবে। |
১২। |
নির্বাচিত সূরা, কালিমা, দু‘আ ও হাদীস শরীফ এবং পবিত্র কুরআন শরীফের আয়াত দেখে দেখে লিখতে পারবে । |
পরিকল্পনা ও বাস্তবায়নে: মন্ত্রিপরিষদ বিভাগ, এটুআই, বিসিসি, ডিওআইসিটি ও বেসিস